হাওয়াই মিঠাই ও ছোটবেলা | কিভাবে বানায় ?

হাওয়াই মিঠাই ও ছোটবেলা | কিভাবে বানায় ?

চলুন সবাই ছোট বেলা থেকে ঘুরে আসি। বাড়ির উঠানে আপন মনে ছোট্ট আপনি খেলায় ব্যস্ত এমন সময় কানে এলো ফেরিওয়ালার ডূগডুগি বাজানোর শব্দ। এক দৌড়ে রান্তা, কি নিয়ে যাচ্ছে লোকটি। ছোট কাচের বাক্সের মধ্যে কি যেন গোলাপি রঙের। জিজ্ঞাস করলেন আঙ্কেল এগুলো কি। উত্তর এলো হাউয়াই মিঠাই (Hawar Mithai), খেতে দেরি হলে বাতাসে উড়ে যায়। কি এক আগ্রহ! কি ভাবে উড়ে যায় এই খাবার! এক দৌরে বাড়ি এসে আম্মুর কাছে টাকা চাইলেন। প্রথম ধাক্কাতেই না টাকা নাই। শুরু হলো কান্না কারণ খাবারটা তো খাওয়াই লাগবে এমন খাবার তো এর আগে দেখিনি। বাধ্য হয়ে আম্মু শাড়ির আচল খুলে ২ টাকা বের করে দিল। টাকা নিয়ে ফেরিওয়ালার কাছে দৌড়, বেচারা দাঁড়িয়েই আছে আপনার জন্য, বলে যে গেছেন না যেতে। কিনলেন হাওয়ার মিঠাই ২ টাকায় ৪ টুকরা, মুখে ছোট টুকরা দিতেই কিছু পরে নাই। আরে কই গেলো। কি যে মজার অনুভুতি। ২ টুকরা আপনি খেয়ে ১ টুকরা আম্মুকে দিয়ে শেষ টুকরা হাতে ধরে বসে আছেন কি ভাবে হাওয়ায় উড়ে যায় দেখার জন্য। শুরু হলো আম্মুর বকাবকি, খাইস না কেনো। একটু পরেই দেখলেন আরে মিষ্টিটা ছোট হয়ে গেছে আগের থেকে। আরো ছোট হউয়ার আগে মুখে ঢুকিয়ে খেয়ে নিলেন। আহা হাওয়াই মিঠাই।

কিন্তু কোথার থেকে এলো এই মিঠাই!

হাওয়াই মিঠাই একপ্রকার মিষ্টি জাতীয় খাদ্য। এটি মুখে দিলে দ্রুত মিলিয়ে যায় বলে এর নাম রাখা হয়েছে ‘হাওয়াই মিঠাই’। কাঠির মাথায় যেন এক টুকরো গোলাপি কিংবা সাদা রঙের মেঘ। কোথাও বেড়াতে গেলে প্রায় সব ছোটরা এমনকী বড়রাও এই কাঠির মাথায় এক টুকরো মেঘ খাওয়ার জন্য ব্যস্ত হয়ে ওঠে। অনেকে মজা করে হাওয়াই মিঠাইকে বুড়ির মাথার পাকা চুলও বলেন।

চৌদ্দশতকে ইটালিতে চিনি দিয়ে তৈরি এই মজার খাবারটি প্রচলন শুরু হয়। সেই সময় ঘরোয়া ভাবেই সামান্য চিনির ঘন রস বিশেষ পদ্ধতিতে সুতোর মতো তৈরি করে বানানো হত হাওয়াই মিঠাই। আঠারো শতক পর্যন্ত এইভাবে তৈরি হয়েছে। ১৮৯৭ সালে মার্কিন উইলিয়ম মরিসন ও জন সি. ওয়ারটন হাওয়াই মিঠাই তৈরির জন্য প্রথম মেশিন আবিষ্কার করেন। এই মেশিনের সাহায্যে চিনির যে সুতো তৈরি হতে লাগল সেগুলো আরও সূক্ষ্ম আর বাতাস লাগার সঙ্গে সঙ্গেই শক্ত হয়ে যাওয়ার ফলে তাড়াতাড়ি খাবারটা তৈরি হয়ে যেতে লাগল।

তবে মেশিনে তৈরি হাওয়াই মিঠাই তখন তেমন জনপ্রিয়তা পায়নি। ব্যাপকভাবে এর প্রসার বাড়ে ১৯০৪ সালে। সে বছর মরিসন এবং ওয়ারটন তাদের মেশিনে তৈরি হাওয়াই মিঠাই নিয়ে হাজির হলেন সেন্ট লুইসের বিশ্ব মেলায়। অবাক হওয়ার বিষয়, মেলার প্রথম দিনই, ২৫ সেন্ট করে ৬৮ হাজার ৬৫৫ বাক্স হাওয়াই মিঠাই বিক্রি হয়েছিল, যা ছিল সে সময়ের হিসাবে অনেক বড় একটা অঙ্ক! ক্রমেই বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পায় খাবারটি।

জানা হয়ে গেলো মজার খাবারটির আদি কথা।

Read Islamic post visit www.IslamBangla.Com | Also visit www.sehetu.com for bd informations. সাথেই থাকুন ভিজিট করুন foodingBD.com অন্য রেসিপি পড়ুন।

error: No right Click allowed. Content is protected !!